menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

2 Answers

more_vert

সংসদীয় ব্যবস্থায় মন্ত্রীসভাকে আইনসভায় নিম্নকক্ষের কাছে দায়বদ্ধ থাকতে হয় । কোনো বিশেষ দপ্তরের মন্ত্রীর বিরুদ্ধে আইনসভার নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা অনাস্থা প্রস্তাব আনলে সংশ্লিষ্ট মন্ত্রী সহ সমগ্র মন্ত্রীসভার পদচ্যুতি ঘটে । একে মন্ত্রীসভার যৌথ দায়িত্ব বলে ।

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike
more_vert

মন্ত্রীসভার যৌথ দায়িত্ব

মন্ত্রীসভার যৌথ দায়িত্ব হলো একটি সাংবিধানিক নীতি যা অনুসারে মন্ত্রীপরিষদের সকল সদস্য সরকারের সকল সিদ্ধান্তের জন্য যৌথভাবে দায়িত্বশীল। এর অর্থ হলো:

  • সকল সিদ্ধান্ত মন্ত্রীপরিষদের সম্মিলিত সিদ্ধান্ত: মন্ত্রীপরিষদের কোন সদস্য এককভাবে কোন সিদ্ধান্ত নিতে পারবেন না। সকল সিদ্ধান্ত মন্ত্রীপরিষদের বৈঠকে আলোচনা করে নেওয়া হয় এবং সকলের সম্মতিতে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
  • সকল সিদ্ধান্তের জন্য সকল সদস্য দায়ী: মন্ত্রীপরিষদের কোন সিদ্ধান্তের জন্য কোন নির্দিষ্ট মন্ত্রীকে দায়ী করা যাবে না। সকল সিদ্ধান্তের জন্য মন্ত্রীপরিষদের সকল সদস্য যৌথভাবে দায়ী থাকবেন।
  • মন্ত্রীপরিষদের প্রতি সংসদের আস্থা: মন্ত্রীপরিষদের যৌথ দায়িত্ব নীতির কারণে সংসদ মন্ত্রীপরিষদের প্রতি আস্থা রাখতে পারে। কারণ, মন্ত্রীপরিষদের সকল সিদ্ধান্তের জন্য সংসদে জবাবদিহি করতে হয়।

ভারতের সংবিধানে মন্ত্রীসভার যৌথ দায়িত্বশীলতা

ভারতের সংবিধানে মন্ত্রীসভার যৌথ দায়িত্বশীলতা নীতি স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি। তবে, সংবিধানের বিভিন্ন ধারার মাধ্যমে এই নীতিটি প্রতিষ্ঠিত হয়েছে।

  • ধারা 75: এই ধারা অনুসারে, রাষ্ট্রপতি মন্ত্রীপরিষদের পরামর্শে কাজ করবেন।
  • ধারা 78: এই ধারা অনুসারে, মন্ত্রীপরিষদ রাষ্ট্রপতির প্রতি দায়ী থাকবে।
  • ধারা 53(1): এই ধারা অনুসারে, লোকসভায় মন্ত্রীপরিষদের প্রতি আস্থা রাখতে হবে।

এই ধারাগুলির মাধ্যমে বোঝা যায় যে, মন্ত্রীপরিষদ রাষ্ট্রপতি এবং লোকসভার প্রতি দায়ী। মন্ত্রীপরিষদের সকল সিদ্ধান্তের জন্য রাষ্ট্রপতি এবং লোকসভায় জবাবদিহি করতে হয়।

উপসংহার

মন্ত্রীসভার যৌথ দায়িত্ব নীতি একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক নীতি। এই নীতির মাধ্যমে সরকারের জবাবদিহিতা নিশ্চিত করা হয়।

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

373,055 questions

366,276 answers

135 comments

1,227 users

54 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 54 অতিথি
আজ ভিজিট : 14337
গতকাল ভিজিট : 79852
সর্বমোট ভিজিট : 53659041
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...