menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 1 dislike

2 Answers

more_vert
 
verified
Best answer

থর্নডাইকের পাজল বক্সটি ছিল একটি বিশেষ ধরণের যান্ত্রিক পাজল যা বিজ্ঞানী এডওয়ার্ড এল. থর্নডাইক তাঁর প্রাণীদের শেখা এবং সমস্যা সমাধানের ক্ষমতা নিয়ে গবেষণার জন্য তৈরি করেছিলেন। বাক্সটি একটি বিড়ালকে খাবার দিয়ে প্রলুব্ধ করার জন্য ডিজাইন করা হয়েছিল, কিন্তু খাবারটি একটি লুকানো কক্ষের মধ্যে ছিল যা বিড়ালটিকে বক্সটি খুলতে হয়েছিল।

Image of থর্নডাইকের পাজল বক্স

থর্নডাইকের পাজল বক্স

বক্সটি কাঠ দিয়ে তৈরি এবং একটি ছোট ছিদ্র ছিল যার মধ্য দিয়ে বিড়ালটি খাবারটি দেখতে এবং গন্ধ পেতে পারে। যাইহোক, খাবারটি পেতে, বিড়ালটিকে প্রথমে বক্সের উপরের অংশটি সরাতে হয়েছিল। এটি করা সহজ ছিল না, কারণ বক্সটি এমনভাবে ডিজাইন করা হয়েছিল যে এটি সহজেই সরানো যায় না।

বিড়ালরা বক্সটি খুলতে বিভিন্ন উপায় চেষ্টা করবে। কিছু বিড়াল এটিকে সরিয়ে দেওয়ার চেষ্টা করবে, অন্যরা এটিকে খোলার জন্য তাদের পা বা মুখ ব্যবহার করার চেষ্টা করবে। শেষ পর্যন্ত, বেশিরভাগ বিড়াল বক্সটি খুলতে সক্ষম হবে, তবে এটি করতে তাদের কতটা সময় লাগবে তা পরিবর্তিত হবে।

থর্নডাইকের পাজল বক্সটি প্রাণীদের শেখা এবং সমস্যা সমাধানের ক্ষমতা অধ্যয়নের জন্য একটি মূল্যবান হাতিয়ার ছিল। বক্সটি ব্যবহার করে, থর্নডাইক দেখাতে সক্ষম হন যে প্রাণীরা পরীক্ষা-নিরীক্ষা এবং ত্রুটির মাধ্যমে শিখতে পারে এবং তারা জটিল সমস্যা সমাধান করতে সক্ষম।

থর্নডাইকের পাজল বক্সটি আজও ব্যবহার করা হয় প্রাণীদের জ্ঞানীয় ক্ষমতা অধ্যয়ন করার জন্য। এটি মনোবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম এবং এটি আমাদের প্রাণীরা কীভাবে শেখে তা বুঝতে সাহায্য করেছে।

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike
more_vert

 শিখনের সঠিক পদ্ধতি নির্ণয়ের জন্য থর্নডাইক বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন । ওই বাক্সের নাম পাজল বক্স । 

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

377,114 questions

369,825 answers

135 comments

1,229 users

37 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 37 অতিথি
আজ ভিজিট : 14731
গতকাল ভিজিট : 95977
সর্বমোট ভিজিট : 54144740
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...