menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

1 Answer

more_vert
 
verified
Best answer

হিজড়া, ট্রান্সজেন্ডার, তৃতীয় লিঙ্গ, ইন্টারসেক্স, রূপান্তরকামী এমন কত কত শব্দ। বেশিরভাগ মানুষই এ বিষয়গুলো গুলিয়ে ফেলেন অথচ এগুলো জানাটা খুবই প্রয়োজনীয় এবং সামান্য দুই-একটা নিবন্ধ পড়েই সব জানা সম্ভব বলে আমি মনেকরি। লিঙ্গ ব্যপারটা নিয়ে আজ একটু লেখার চেষ্টা করলাম। রেফারেন্স যোগ করলাম সাথে।

বাংলায় লিঙ্গ একটা শব্দ থাকলেও ইংরেজিতে এর দুটো শব্দ। Sex এবং Gender। আমাদের পরিচয়পত্রে, স্কুল, কলেজে রেজিস্টেশন কার্ডে নিশ্চয়ই এটা দেখি যে সেখানে Sex অপশন থাকে। sex: male বা female এরকম। এই sex এবং gender এ পার্থক্য রয়েছে।
sex মানে হলো ব্যক্তির শারীরিক লিঙ্গ বা জন্মগত লিঙ্গ। অর্থাৎ ব্যক্তির শরীলটা নারী নাকি পুরুষের এটা বোঝায় sex শব্দটি দ্বারা। Sex বা শারীরিক লিঙ্গ ভেদে আমাদের এখানে তিন ধরনের মানুষ রয়েছে।
১. পুরুষ (Male) xy
২. নারী (Female) xx
৩. আঃন্তলিঙ্গ এবং অন্যান্য (intersex)

এখানে নারী ও পুরুষের ব্যপারে নিশ্চয়ই সবাই জানেন। কিন্তু ইন্টারসেক্স বিষয়ে একটু গোলমেলে আছে। সহজ ভাষায় বললে শারীরিক দিক থেকে পুরোপুরি নারী ও পুরুষ ছাড়া সকলেই ইন্টারসেক্স বা অন্যান্য। ইন্টারসেক্সদের অনেক প্রকারভেদ রয়েছে। কারো নারী পুরুষ যৌনাঙ্গ একসাথে আছে। কারো অচল যৌনাঙ্গ আছে। এরকম প্রচুর প্রকারের ইন্টারসেক্স আছে। যাদেরকে বাংলাদেশের মানুষ সাধারণত "জন্মগত হিজরা" নামে চেনে। nonclassical forms, hypospadias, kilineflter, xxx genotype, ইত্যাদি ইত্যাদি এগুলো সবই ইন্টারসেক্সদের বিভিন্ন ধরণ। এরা সবাই শারীরিক ভাবে সম্পূর্ণ নারী, পুরুষ নয়। বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী আমেরিকাতে জন্ম নেওয়া ১-২% শিশু ইন্টারসেক্স।

এবার আসি Gender বিষয়ে। জেন্ডার এর বাংলা হচ্ছে সামাজিক লিঙ্গ। এটা দ্বারা আমরা কী ধরণের পোষাক পরি, আচরণ করি, কীভাবে সমাজে চলাফেরা করি। এবং নিজেকে কোন লিঙ্গের বলে মনে করি বা সমাজে পরিচয় দিতে চাই তাকে বোঝানো হয়। যেমন আমি নিজেকে পুরুষ হিসেবেই চিন্তা করি, পুরুষের আচরণ মতো আমি চলছি। সুতরাং আমার জেন্ডার হলো পুরুষ। সামাজিক লিঙ্গকে মানসিক লিঙ্গও বলাও হয়। মানে মনের লিঙ্গ বা আত্মার লিঙ্গ।
জেন্ডারের দিক থেকে মানুষ তিনটি ধরনে ফেলা যেতে পারে।
১. পুরুষ (Men)
২. নারী (Women)
৩. বৈচিত্র্য'লিঙ্গ (Non-binary),

যারা পুরুষের মতো পোষাক পরে, চলেফেরা করে, সমাজে নিজেকে পুরুষ বলে পরিচয় দিতে চায়। তাদের জেন্ডার পুরুষ। এভাবে যারা নারীদের মতো পোষাক পরে, চলেফেরা করে, সমাজে নিজেকে নারী বলে পরিচয় দিতে চায় করে তাদের জেন্ডার নারী। অন্যদিকে যাদের জেন্ডার নির্দিষ্টভাবে নারী পুরুষ কোনোটিই নয় তারা নন-বাইনারি। বাংলাদেশের সমকামীদের মধ্যে কতিদেরকে নন-বাইনারি হিসেবে উদাহরণ দেওয়া যেতে পারে। বিভিন্ন ধরনের non-binary মানুষ রয়েছেন। কেউ কেউ আছেন যারা কখনো নারী কখনো পুরুষ ইত্যাদি রূপে থাকেন। আবার কেউ নারী, পুরুষ থেকে ভিন্ন আচরণে চলাফেলা করেন ইত্যাদি। তবে জেন্ডার এর বিষয়ে সবচেয়ে বড় ব্যাপারটা হচ্ছে সে নিজেকে কোন লিঙ্গের মনে করে অথবা কোন লিঙ্গ হিসেবে সমাজে নিজেকে পরিচিত করতে চায়। সে সেই জেন্ডারের। নন-বাইনারিদের অনেক প্রকারভেদ আছে। যেমনঃ বাইজেন্ডার, প্যানজেন্ডার, জেন্ডারফ্লুইড ইত্যাদি।

ইন্টারসেক্সদের ট্রান্সজেন্ডারদের সাগে গুলিয়ে ফেলার কোনো কারণ নেই। ট্রান্সজেন্ডার হলো Gender এর বিষয় এবং ইন্টারসেক্স হলো Sex এর বিষয়।

অতএব Happy Ending

ট্রান্সজেন্ডার মানে কী?
যাদের জেন্ডার, তাদের জন্মগত বা শারীরিক লিঙ্গ হতে ভিন্ন তাদের ট্রান্সজেন্ডার বলে। ট্রান্সজেন্ডারের বাংলা রূপান্তরিত সামাজিক লিঙ্গ। ধরুন একটা ছেলেশিশুর জন্ম হলো। কিন্তু বড় হয়ে দেখা গেল ছেলেটা মেয়েদের মতো আচরণ করছে, মেয়েদের মত পোশাক পরতে পছন্দ করছে, এবং মন-মানসিকতা, কথাবার্তা, চিন্তাধারা মেয়েদের মতো। নিজেকে মেয়ে বলে পরিচয় দিতে চায়। এক্ষেত্রে এই ছেলেটা হলো ট্রান্সজেন্ডার (ট্রান্সজেন্ডার নারী)। অন্যদিকে ট্রান্সজেন্ডার পুরুষ বলতে বোঝায় যারা জন্মগ্রহণ করে নারী হয়ে কিন্তু মন-মানসিকতা চিন্তাধারা আচরণ সবকিছুই ছেলেদের মত। একজন ট্রান্সজেন্ডার নারী শারীরিকভাবে পুরুষ। এমনকি পুরুষের মতো করে প্রজননেও সক্ষম। কিন্তু মানসিকভাবে নারী। নন-বাইনারিরাও একপ্রকারের ট্রান্সজেন্ডার।
১. ট্রান্সজেন্ডার নারী,
২. ট্রান্সজেন্ডার পুরুষ,
৩. নন-বাইনারি ট্রান্সজেন্ডার, ইত্যাদি
Note: নারী ও পুরুষ ট্রান্সজেন্ডাররা হলো বাইনারি ট্রান্সজেন্ডার। নির্দিষ্টভাবে নারী, পুরুষ জেন্ডার নয় তারা নন-বাইনারি। ট্রান্সজেন্ডারদের একটি অংশ তাদের sex change এর জন্য সার্জারি করে করে। যারা নিজেদের sex চেন্জ করতে চায় বা করে তাদের ট্রান্সসেক্সুয়াল বলা হয়। ট্রান্সসেক্সুয়াল এর বাংলা রূপান্তরকামী।⁴
Note: সকল ট্রান্সজেন্ডাররা, ট্রান্সসেক্সুয়াল নয়।

সিসজেন্ডার?
যাদের জেন্ডার, তাদের জন্মগত বা শারীরিক লিঙ্গ হতে ভিন্ন তাদের ট্রান্সজেন্ডার বলে। অন্যদিকে যাদের জেন্ডার ও জন্মগত লিঙ্গ একই। তাদের সিসজেন্ডার বলে। যেমন আমি শারীরিক ভাবে ছেলে এবং নিজেকে ছেলে মনে করি ও ছেলেদের মতো থাকি। তাই আমি সিসজেন্ডার। শতকতা ৯৯% এরও বেশি মানুষ সিসজেন্ডার। ট্রান্সজেন্ডার ১% বা তারও কম।

হিজড়া, তৃতীয় লিঙ্গ?
দশিণ এশিয়ায় হিজড়া শব্দটি দ্বারা ট্রান্সজেন্ডার এবং ইন্টারসেক্স উভয়কেই বোঝে মানুষ। এটা কোনো মেডিক্যাল টার্ম না। অতএব এ শব্দ দ্বারা যা বোঝে তাই ঠিক। তবে হিজড়া শব্দটি নিত্যান্তই বিভ্রান্তিকর। নিজেদেরকে হিজড়া পরিচয় দেওয়া কিছু মানুষের মতে, মধ্যযুগ থেকেই এদেশের ট্রান্সজেন্ডার এবং ইন্টারসেক্সরা সমাজে অবহেলিত ও সমাজ থেকে বিতাড়িত তাই তারা নিজেদের কে শক্তিশালী করার জন্য একটি দল গঠন করে এবং নিজেদের ভিতর একত্র হয়ে বসবাস করা শুরু করে। তাদের একটি আলাদা সংস্কৃতিও আছে। অর্থাৎ হিজড়া মূলত দলের নাম এবং একটি সংস্কৃতি। হিজড়া দলগুলোতে ট্রান্সজেন্ডার নারীদের অধিক্য রয়েছে। হিজরাদের কে বাংলাদেশ সরকার তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু তৃতীয় লিঙ্গ শব্দটিও অনেকটাই বিভ্রান্তিকর এবং সমালোচিত।⁶

কতি?
দক্ষিণ এশিয়ায় সমকামী ছেলেদের ভিতর কিছু ছেলে আছে যারা মেয়েলি। তাদেরকে সাধারণত এদেশের সমকামী ও বাইসেক্সুয়ালরা কতি বলে। 'কতি' ব্যপারটাও অনেকটা 'হিজড়া' এর মতো। তবে এখানে মেয়েলী ছেলে, নন-বাইনারি (সেক্স এর দিক থেকে ছেলে) তাদের আধিক্য রয়েছে। কতিদের রয়েছে আলাদা সংস্কৃতি। এবং কারণ অনেকটা একই। অবহেলা বা সমাজে বিতারিত। সাধারণত 'কতিরা নিজেদেরকে নারী-পুরুষ কোন ক্যাটাগরিতে ফেলে না। অনেকে এদের মেয়েলী সমকামী বলে ভুল করে। অথচ খেয়াল করলে দেখবেন বেশিরভাগ কতিদের আচরণ মোটেও মেয়েদের মতো না। মূলত ছেলে, মেয়ে কারো মতোই না। এটা তাদের আলাদা একটি সংস্কৃতি।

রেফারেন্সঃ
1. https://en.wikipedia.org/wiki/Sex
2. https://en.wikipedia.org/wiki/Intersex
3. https://en.wikipedia.org/wiki/Gender
https://en.wikipedia.org/wiki/Non-binary_gender
4. https://en.wikipedia.org/wiki/Transgender#:~:text=Transgender%20people%20have%20a%20gender,to%20another%20identify%20as%20transsexual.
5. https://en.wikipedia.org/wiki/Hijra_(South_Asia)
6. https://en.wikipedia.org/wiki/Kothi_(gender)

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

372,639 questions

365,860 answers

135 comments

1,227 users

56 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 56 অতিথি
আজ ভিজিট : 50006
গতকাল ভিজিট : 79057
সর্বমোট ভিজিট : 53614987
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...