menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert
শেয়ার বাজার
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

1 Answer

more_vert

একটি দেশের অর্থনীতিতে শেয়ারবাজারের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শেয়ারবাজার একটি দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি বিনিয়োগকারীদের কাছে তাদের শেয়ার বিক্রি করে মূলধন বাড়াতে ব্যবসার জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে।

শেয়ার কিঃ

শেয়ার হচ্ছে একটি কোম্পানীর মালিকানার অংশ। এটি কোম্পানীর পুঁজির অংশও বটে। একটি কোম্পানীর অনুমোদিত মূলধনকে সমান অংশবিশিষ্ট কতগুলো ছোট ছোট অংশে ভাগ করা হয়। মূলধনের এই প্রতিটি ক্ষুদ্র একককে একেকটি  শেয়ার বলে।

এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্যমান সমান হয় এবং এর একটি নির্দিষ্ট আংকিক মুল্য বা ফেস ভ্যালু (Face Value)  থাকে। ধরুন একটি কোম্পানীর মোট মূলধনের পরিমান ১০,০০,০০০ (দশ লক্ষ) টাকা। এ পরিমাণকে ১,০০,০০০ (এক লক্ষ) অংশে ভাগ করা হলে প্রতি অংশে ১০ টাকা পড়ে। সুতরাং এ ক্ষেত্রে প্রতি অংশের শেয়ারের মূল্য হবে ১০ টাকা।

শেয়ার বাজার কিঃ

বাজার অর্থ আমরা বুঝি যেখানে বিভিন্ন পন্যের কেনা বেচা করা হয়। সে অর্থে যে বাজারে শেয়ার কেনা বেচা করা হয় সেটাই শেয়ার মার্কেট বা পুঁজি বাজার। সাধারণ বাজারে বিভিন্ন দামের বিভিন্ন ধরনের পন্যের কেনা বেচা হয় কিন্তু শেয়ার বাজারে শুধুমাত্র শেয়ার, বন্ড বা ডিভেঞ্চার তথা একটি কোম্পানীর মূলধন সংক্রান্ত চুক্তিপত্র কেনা বেচা বা লেনদেন করা হয়।
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

377,920 questions

370,523 answers

135 comments

1,230 users

97 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 97 অতিথি
আজ ভিজিট : 65960
গতকাল ভিজিট : 142732
সর্বমোট ভিজিট : 54337585
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...