আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
0 টি ভোট
38 বার প্রদর্শিত
"শিক্ষা" বিভাগে করেছেন ☑️ (19,805 পয়েন্ট)

নিচের অপশন গুলা দেখুন

  • শাহ আব্দুল হামিদ
  • মোহাম্মদ উল্লাহ
  • আব্দুর রশিদ তর্কবাগীশ
  • আবদুল হামিদ

1 উত্তর

0 টি ভোট
করেছেন ☑️ (18,783 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সঠিক উত্তর হচ্ছে: মোহাম্মদ উল্লাহ

ব্যাখ্যা:

স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়নের উদ্দেশ্যে গণপরিষদ গঠিত হয় যার প্রথম স্পীকার ছিলেন - শাহ আবদুল হামিদ ও ডেপুটি স্পীকার ছিলেন মোহাম্মদউল্লাহ। শাহ আবদুল হামিদ ১ মে, ১৯৭২ সাল পর্যন্ত স্পীকার হিসাবে দায়িত্ব পালন করেন (তখন এই সংসদ \'গণপরিষদ নামেই পরিচিত ছিল)। পরবর্তীতে ১২ অক্টোবর, ১৯৭২ সালে গণপরিষদের দ্বিতীয় অধিবেশনে মোহাম্মদ উল্লাহ কে স্পিকার এবং মোহাম্মদ বায়তুল্লাহ কে ডেপুটি স্পিকার নিযুক্ত করা হয়।। উল্লেখ্য, ১৯৭২ সালের ১৬ ডিসেম্বরের আগে পর্যন্ত সংসদের নাম - \'গণপরিষদ\' ছিল। এর প্রথম অধিবেশন বসে - ১০ এপ্রিল, ১৯৭২ সালে এবং এতে সভাপতিত্ব করেন মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ।
বাংলাদেশের সংবিধান ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর থেকে কার্যকর হয় এবং তখন থেকে সংসদ \'জাতীয় সংসদ\' নামে অভিহিত হয়। ওইদিন থেকেই \'গণপরিষদ\' বিলুপ্ত হয়। জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পর জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে - ৭ এপ্রিল, ১৯৭৩ সালে এবং তখন এর স্পীকার নির্বাচিত হন - মোহাম্মদউল্লাহ।
উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে এটা বলা যায় -
** গণপরিষদ/স্বাধীন বাংলাদেশের প্রথম সংসদের (গণপরিষদ) - এর প্রথম স্পীকার - শাহ আবদুল হামিদ ও ডেপুটি স্পীকার - মোহাম্মদউল্লাহ।
** জাতীয় সংসদের প্রথম স্পীকার - মোহাম্মদউল্লাহ ও ডেপুটি স্পীকার - মুহম্মদ বায়তুল্লাহ।
উল্লেখ্য, বাংলাদেশের জাতীয় সংসদের ওয়েবসাইটে - প্রথম স্পীকার হিসাবে \'শাহ আবদুল হামিদ\' - এর নাম দেওয়া রয়েছে।
উৎসঃ জাতীয় সংসদের ওয়েবসাইট, বাংলাদেশের সংবিধান : আরিফ খান।

392,493 টি প্রশ্ন

384,181 টি উত্তর

136 টি মন্তব্য

1,286 জন সদস্য

527 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 527 অতিথি
আজ ভিজিট : 131093
গতকাল ভিজিট : 259485
সর্বমোট ভিজিট : 80065739
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...