আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
0 টি ভোট
65 বার প্রদর্শিত
"শিক্ষা" বিভাগে করেছেন ☑️ (19,218 পয়েন্ট)

নিচের অপশন গুলা দেখুন

  • মৌলভীবাজার
  • বান্দরবান
  • খাগড়াছড়ি
  • রাঙ্গামাটি

1 উত্তর

0 টি ভোট
করেছেন ☑️ (19,070 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সঠিক উত্তর হচ্ছে: বান্দরবান

ব্যাখ্যা:

- বিভাগভিত্তিক পরিসংখ্যানে দেখা যায়, বরিশাল বিভাগে মানুষ কমছে। ২০০১ সালের শুমারিতে এই বিভাগে মানুষ ছিল ৮১ লাখ ৭৪ হাজার। বর্তমান শুমারিতে ৮১ লাখ ৪৭ হাজার। অর্থাৎ এই বিভাগে ১০ বছরে মানুষ না বেড়ে ২৭ লাখ কমেছে। বৃদ্ধির হার বলা হচ্ছে শূন্য দশমিক শূন্য শতাংশ। এ ব্যাপারে সাংবাদিকেরা প্রশ্ন করলে বিবিএসের পক্ষ থেকে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। অবশ্য প্রাথমিক প্রতিবেদনে বলা হচ্ছে, বিষয়টি আরও গভীরভাবে বিশ্লেষণ প্রয়োজন।
- জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে বেশি সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগে (যথাক্রমে ২ দশমিক ১, ১ দশমিক ৮ ও ১ দশমিক ৩ শতাংশ)। প্রতিবেদনে বলা হয়েছে, মেট্রোপলিটন এলাকার আকর্ষণ এর সম্ভাব্য কারণ হতে পারে।
- অন্যদিকে খুলনা বিভাগে জনসংখ্যা বৃদ্ধির হার শূন্য দশমিক ৬ শতাংশ। রাজশাহী ও রংপুর বিভাগে যথাক্রমে ১ দশমিক ১ ও ১ দশমিক ২ শতাংশ।
- জনঘনত্ব: সর্বশেষ শুমারি অনুযায়ী, দেশে প্রতি বর্গকিলোমিটার এলাকায় ৯৬৪ জন মানুষ বাস করে। ১০ বছর আগে একই পরিমাণ জায়গায় বাস করত ৮৩৪ জন মানুষ।
- বর্তমান পরিসংখ্যানে দেখা যায়, ঢাকা বিভাগে জনঘনত্ব সবচেয়ে বেশি। এই বিভাগে প্রতি বর্গকিলোমিটারে এক হাজার ৫০২ জন মানুষ বাস করে। সবচেয়ে কম বরিশাল বিভাগে, প্রতি বর্গকিলোমিটারে ৬১৩ জন মানুষের বসবাস।
- জেলা পর্যায়ে সবচেয়ে বেশি মানুষ বাস করে ঢাকা জেলায়, প্রতি বর্গকিলোমিটারে আট হাজার ১১১ জন। প্রতি বর্গকিলোমিটারে মাত্র ৮৬ জন মানুষ বাস করে পার্বত্য জেলা বান্দরবানে। এটাই সবচেয়ে কম বসতিপূর্ণ জেলা।
উৎসঃ প্রথম আলো আর্কাইভ

392,493 টি প্রশ্ন

384,181 টি উত্তর

136 টি মন্তব্য

1,286 জন সদস্য

589 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 589 অতিথি
আজ ভিজিট : 34760
গতকাল ভিজিট : 195075
সর্বমোট ভিজিট : 79712559
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...