আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
0 টি ভোট
58 বার প্রদর্শিত
"শিক্ষা" বিভাগে করেছেন ☑️ (19,218 পয়েন্ট)

নিচের অপশন গুলা দেখুন

  • সুয়েজখাল সংকট
  • কোরীয় সংকট
  • ভারত - পাকিস্তান সংকট
  • আরব - ইসরায়েল যুদ্ধ

1 উত্তর

0 টি ভোট
করেছেন ☑️ (18,783 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সঠিক উত্তর হচ্ছে: কোরীয় সংকট

ব্যাখ্যা:

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান পরাজিত হলে কোরীয় উপদ্বীপ মিত্র শক্তির নিয়ন্ত্রণে আসে। সোভিয়েত ইয়নিয়নের দখলকৃত ও যুক্তরাষ্ট্রের দখলকৃত অঞ্চলকে ৩৮ ডিগ্রী অক্ষরেখা বরাবর বিভক্ত করা হয় এবং উত্তর ও দক্ষিণ কোরিয়ার জন্ম হয়। যুক্তরাষ্ট্রের অধীনে ১৯৪৫ সালের ৮ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ায় গণতান্ত্রিক সরকার এবং ১৯৪৬ সালের ৮ ফেব্রুয়ারি চীন ও সোভিয়েত ইউনিয়নের নিয়ন্ত্রণে উত্তর কোরিয়ায় সমাজতান্ত্রিক ধারার সরকার প্রতিষ্ঠিত হয়।
➣ দীর্ঘদিন দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বিরাজমান থাকার পর উত্তর কোরিয়া ১৯৫০ সালের ২৫ জুন দক্ষিণ কোরিয়ায় আক্রমণ চালায় এবং কোরীয় যুদ্ধের শুরু হয়। উত্তর কোরীয়ার সমর্থনে সোভিয়েত ইউনিয়ন ও চীন এবং দক্ষিণ কোরিয়ার সমর্থনে যুক্তরাষ্ট্র সৈন্য সমাবেশ ঘটায়। কোরিয়া সংকটকালীন সময়ে ১৯৫০ সালের ৩ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ \'\'শান্তির জন্য ঐক্য\'\' (Uniting for Peace) প্রস্তাব পাশ করে এবং উত্তেজনা প্রশমনের চেষ্টা চালায়।
➣ দীর্ঘ তিন বছর যুদ্ধ চলার পর ১৯৫৩ সালের ২৭ জুলাই দুই কোরিয়ার সীমান্তবর্তী নিরপেক্ষ অঞ্চল \'\'পানমুজান\'\' - এ সোভিয়েত ইউনিয়ন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধবিরিতি চুক্তি \'\'Korean Armistice Agreement\'\' স্বাক্ষরিত হয় এবং কোরীয় যুদ্ধের সমাপ্তি ঘটে। এতে দুই কোরিয়ার কেউ স্বাক্ষর করে নি এবং সেই মতে, দুই কোরিয়ার মধ্যে এখনো যুদ্ধ চলমান রয়েছে।
উৎসঃ HelloBCS content (upcoming)

392,493 টি প্রশ্ন

384,181 টি উত্তর

136 টি মন্তব্য

1,286 জন সদস্য

515 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 515 অতিথি
আজ ভিজিট : 176851
গতকাল ভিজিট : 210281
সর্বমোট ভিজিট : 79660222
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...