আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
0 টি ভোট
43 বার প্রদর্শিত
"শিক্ষা" বিভাগে করেছেন ☑️ (21,360 পয়েন্ট)

নিচের অপশন গুলা দেখুন

  • ১২ অক্টোবর ১৯৭২ ইং
  • ১৬ ডিসেম্বর ১৯৭৩ ইং
  • ১৬ ডিসেম্বর ১৯৭২ ইং
  • ২৬ মার্চ ১৯৭৩ ইং

1 উত্তর

0 টি ভোট
করেছেন ☑️ (19,455 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সঠিক উত্তর হচ্ছে: ১২ অক্টোবর ১৯৭২ ইং

ব্যাখ্যা: বাংলাদেশের সংবিধান রচনার ইতিহাস________________
\nগণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান রাষ্ট্রের সর্বোচ্চ আইন। এটি একটি লিখিত দলিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তনের পর শুরুতেই স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের জন্য সংবিধান রচনার উদ্যোগ গ্রহণ করেন।
\n\n? বাংলাদেশের সংবিধান প্রণয়নের উদ্দেশ্যে ১৯৭২ সালের ১১ জানুয়ারি তৎকালীন রাষ্ট্রপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমান (১২ জানুয়ারি, ১৯৭২ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি রাষ্ট্রপতি ছিলেন) শাসনতান্ত্রিক আদেশ/সাংবিধানিক আদেশ জারি করেন।
\n\n? ১৯৭২ সালের ২৩ মার্চ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী ‘বাংলাদেশ গণপরিষদ আদেশ’ জারি করেন। ১৯৭০ সালের ৭ ডিসেম্বর এবং ১৯৭১ সালের ১৭ জানুয়ারিতে নির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যগণ গণপরিষদের সদস্য বলে পরিগণিত হয়। জাতীয় এবং প্রাদেশিক পরিষদের নির্বাচিত ৪৬৯ এর ৪০৩ জন নিয়ে গণপরিষদ গঠিত হয়। কারণ ৪৬৯ জনের মধ্যে ১২ জন মুক্তিযুদ্ধে শহীদ হন, দালালির অভিযোগে অভিযুক্ত ছিলেন ৫ জন। দুর্নীতির জন্য আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হন ৪৬ জন, ২ জন পাকিস্তান সরকারের প্রতি আনুগত্য স্বীকার করেছিল এবং ১ জন পররাষ্ট্র মন্ত্রণালয়ে চাকুরী নেন। ৪০৩ জনের ভিতরে ৪০০ জন ছিলেন আওয়ামী লীগের, ১ জন ন্যাপের আর ২ জন ছিলেন নির্দলীয়। [সূত্র: http://totthaapa.gov.bd/bn/node/1801]
\n\n? গণপরিষদের প্রথম অধিবেশন বসে ১০ এপ্রিল, ১৯৭২ সালে। গণপরিষদের প্রথম স্পিকার ছিলেন শাহ আব্দুল হামিদ এবং প্রথম ডেপুটি স্পিকার ছিলেন মোহাম্মদ উল্লাহ।
\n\n? সংবিধান প্রণয়নের উদ্দেশ্যে গণপরিষদের ৩৪ জন সদস্য নিয়ে বাংলাদেশের সংবিধান কমিটি গঠিত হয়। সংবিধান কমিটির বিভিন্ন দিক :
\n ☼ একমাত্র মহিলা সদস্য বেগম রাজিয়া বানু।
\n ☼ সংবিধান রচনা কমিটির একমাত্র বিরোধী দলীয় সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।
\n\n? সংবিধান কমিটির সভাপতি ছিলেন ড. কামাল হোসেন। এজন্য ড. কামাল হোসেনকে বাংলাদেশের সংবিধানের জনক বা রূপকার বা স্থপতি বলা হয়।
\n\n? সংবিধান রচনা কমিটি ভারত ও যুক্তরাজ্যের সংবিধানের আলোকে বাংলাদেশের সংবিধান রচনা করেন।
\n\n????? বাংলাদেশের সংবিধানের খসড়া গণপরিষদে উত্থাপিত হয় ১২ অক্টোবর, ১৯৭২ সালে। সংবিধানের খসড়া উত্থাপন করেন ড. কামাল হোসেন।
\n\n? ৪ নভেম্বর, ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানের খসড়া গণপরিষদে গৃহীত হয়। এজন্য ৪ নভেম্বর ‘সংবিধান দিবস’ পালিত হয়।
\n\n? গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান কার্যকর হয় ১৬ ই ডিসেম্বর, ১৯৭২ সালে।

392,493 টি প্রশ্ন

384,181 টি উত্তর

136 টি মন্তব্য

1,286 জন সদস্য

598 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 598 অতিথি
আজ ভিজিট : 205223
গতকাল ভিজিট : 218477
সর্বমোট ভিজিট : 79479648
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...