আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
0 টি ভোট
83 বার প্রদর্শিত
"শিক্ষা" বিভাগে করেছেন ☑️ (19,657 পয়েন্ট)

নিচের অপশন গুলা দেখুন

  • সত্য ও ন্যায়
  • অসহিষ্ণুতা
  • সার্থকতা
  • সঠতা

1 উত্তর

0 টি ভোট
করেছেন ☑️ (19,805 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সঠিক উত্তর হচ্ছে: সত্য ও ন্যায়

ব্যাখ্যা: ? দীর্ঘদিনের আচার-আচরণ, বিশ্বাস ও দৃষ্টিভঙ্গির সমন্বয়ে মূল্যবোধ গড়ে ওঠে। দীর্ঘ অনুশীলনের পর গ্রহণ-বর্জন প্রক্রিয়ায় সেই সকল মূল্যবোধ গ্রহণ করা হয় যেসকল মূল্যবোধ সঠিক, উচিত, নৈতিক ও কাঙ্ক্ষিত।
\n? মূল্যবোধ সমাজভেদে ভিন্ন হলেও কিছু কিছু মূল্যবোধ চিরন্তন বা সর্বজনীন। যথা- সত্য, ন্যায়, সুন্দর ইত্যাদি।
\n? মানুষের কর্মকাণ্ডের ভাল-মন্দ বিচার করার ভিত্তিই হচ্ছে- মূল্যবোধ। মূল্যবোধ মানুষের বাহ্যিক ও অভ্যন্তরীণ আচরণকে নিয়ন্ত্রণ করে।
\n? মূল্যবোধ ভাঙলে বা অমান্য করলে শাস্তির বিধান নাই। যেমন- একজন ব্যক্তি অন্য এক ব্যক্তিকে দেখলেই সালাম দিয়ে অভিবাদন জানালে, সেই ব্যক্তি সন্তুষ্ট হতে পারে। আর সালাম না দিলে অন্য ব্যক্তিটি অসন্তুষ্ট হলে এর জন্য কোন শাস্তির বিধান নাই।
\n? সামাজিক মূল্যবোধের প্রধানতম উৎসসমূহ হলো- প্রথা, ধ্যান-ধারণা, ইতিহাস, ঐতিহ্য প্রভৃতি। মূল্যবোধ শিক্ষার বিষয়টি প্রধানত অনানুষ্ঠানিক শিক্ষার সাথে সম্পৃক্ত। যেমন- শিশুর মূল্যবোধ শিক্ষার প্রাথমিক শিক্ষাকেন্দ্র হল- পরিবার।
\n? মূল্যবোধ শিক্ষার অন্যতম লক্ষ্য হল সামাজিক অবক্ষয় রোধ করা। এ কারণেই একজন জনপ্রশাসকের মৌলিক মূল্যবোধ জনকল্যাণ।
\n? সমাজবিজ্ঞানী এলেক্স এর মতে “Values deals not with what is but What to be” অর্থাৎ মূল্যবোধ আচরণের ধরন নয় বরং আচরণ কেমন হওয়া উচিত সে বিষয়ে আলোচনা করে।

392,493 টি প্রশ্ন

384,181 টি উত্তর

136 টি মন্তব্য

1,286 জন সদস্য

418 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 418 অতিথি
আজ ভিজিট : 75460
গতকাল ভিজিট : 195075
সর্বমোট ভিজিট : 79752851
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...