menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert

নিচের অপশন গুলা দেখুন

  • মুনায়েম খান
  • টিক্কা খান
  • আইয়ুব খান
  • ইয়াহিয়া খান
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

2 Answers

more_vert
 
verified
Best answer

"এ দেশের মানুষ চাই না, মাটি চাই" উক্তিটি পাকিস্তানের তৎকালীন সামরিক শাসক ইয়াহিয়া খানের। তিনি ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা শুরুর পর এই উক্তিটি বলেছিলেন। ইয়াহিয়া খান মনে করতেন যে পূর্ব পাকিস্তানের মানুষ স্বাধীনতা চায় না, তারা শুধুমাত্র তাদের মাতৃভূমি পাকিস্তানে থাকতে চায়। তিনি এই উক্তিটি বলে পাকিস্তানি সেনাবাহিনীকে গণহত্যার অনুমতি দিতে চেয়েছিলেন।

ইয়াহিয়া খান ১৯৬৯ সালে পাকিস্তানের প্রেসিডেন্ট হন। তিনি পূর্ব পাকিস্তানের সঙ্গে বৈষম্যের অবসান ঘটানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তিনি তার প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হন। এর ফলে পূর্ব পাকিস্তানে স্বাধীনতার দাবি জোরালো হয়ে ওঠে।

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনী পূর্ব পাকিস্তানে গণহত্যা শুরু করে। এই গণহত্যার লক্ষ্য ছিল পূর্ব পাকিস্তানের স্বাধীনতার দাবি দমন করা। গণহত্যার ফলে প্রায় তিন মিলিয়ন মানুষ নিহত হয়।

ইয়াহিয়া খানের "এ দেশের মানুষ চাই না, মাটি চাই" উক্তিটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এই উক্তিটি পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরতার প্রমাণ। এটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে একটি কালজয়ী উক্তি।

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike
more_vert
সঠিক উত্তর হচ্ছে: টিক্কা খান

ব্যাখ্যা: জেনারেল নিয়াজি তাঁর বইয়ে উল্লেখ করেছেন, জেনারেল টিক্কা খান তাঁকে বলেছিলেন, ‘আমি পূর্ব পাকিস্তানের মাটি চাই, মানুষ চাই না।’ নিয়াজি তাঁর বইয়ে আরো উল্লেখ করেছেন, টিক্কা খান পোড়ামাটির নীতি গ্রহণ করেন এবং সে অনুসারে জেনারেল রাও ফরমান আলী ও ঢাকার ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জাহানজেব আরবাবকে হুকুম দেন। রাও ফরমান আলী তাঁর টেবিল ডায়েরিতে লিখে রেখেছিলেন, পূর্ব পাকিস্তানের সবুজ ভূমি বাঙালির রক্তে লাল করা হবে। যুদ্ধের পর পাকিস্তানের প্রধান বিচারপতি হামদুর রহমানের নেতৃত্বে গঠিত তদন্তে পাকিস্তান সেনাবাহিনী অনেক চেষ্টা করেও গণহত্যার বিষয়টি সম্পূর্ণভাবে ধামাচাপা দিতে পারেনি।
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

373,008 questions

366,229 answers

135 comments

1,227 users

49 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 49 অতিথি
আজ ভিজিট : 9598
গতকাল ভিজিট : 79852
সর্বমোট ভিজিট : 53654317
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...