menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert
thumb_up_off_alt 1 like thumb_down_off_alt 0 dislike

1 Answer

more_vert
 
verified
Best answer

ঘরোয়া উপায়ে দাগ থেকে মুক্তির উপায়:

মুখের দাগ থেকে রেহাই পেতে প্রথমে বাড়িতে কিছু পদ্ধতি অবলম্বন করে দেখুন। সব প্রাকৃতিক উপাদান মুখের জন্য দারুণ কাজ করে। এমন কিছু উপাদানের কথা চলুন জেনে নেওয়া যাক।

আলু:

আলুতে ক্যাটেকোলেজ নামক একটি এনজাইম থাকে, যা ত্বকের কালো দাগ দূর করে, ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। একটি ছোট আলুকে গ্রেট করুন এবং আপনার মুখে লাগান। এরপর ১৫ থেকে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবুর রস:

লেবু ভিটামিন সি এর একটি ভালো উৎস, যা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।  তাজা লেবুর রস পুরো মুখেও লাগাতে পারেন আবার যেখানে দাগ হয়েছে সেখানেও দিতে পারেন। লেবুর রস মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। মুখের দাগ দ্রুত দূর করতে প্রতিদিন লেবুর রস ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা:

অ্যালোভেরার জেলে নিরাময় ও প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। প্রতিদিন অ্যালোভেরা জেল ত্বকে দিলে তা দাগ কমাতে পারে সেই সাথে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। সেই সাথে ঘা বা ফোড়া দূর করতেও কার্যকরী অ্যালোভেরা।

টমেটোর রস:

ভিটামিন সি সমৃদ্ধ আরেকটি ফল টমেটো যা ত্বকের দাগ দূর করতে দারুণ কাজ করে। এছাড়াও, টমেটোতে লাইকোপেন থাকে, যা মুখের দাগ দ্রুত দূর করতে সাহায্য করে। টমেটোর প্রাকৃতিক অ্যাসিরিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলো খোলা পোরস সঙ্কুচিত করতেও সহায়তা করে।

পেঁপে:

পেঁপে ভিটামিন সি-এর একটি ভালো উৎস।  পাকা পেঁপে নিয়ে তা ভালোভাবে চটকে তারপর মুখে মাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের দাগ দূর করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করে পেঁপে।

হলুদ:

টেট্রাহাইড্রোকারকিউমিন হলো হলুদের একটি নির্যাস যা কালো দাগ দূর করতে সাহায্য করে। হলুদের সাথে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ২০ মিনিট হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাদাম তেল:

বাদাম তেল ভিটামিন ই এর একটি সমৃদ্ধ উৎস, যা মুখের দাগ দ্রুত কমাতে এবং ত্বকের গঠন উন্নত করতে সাহায্য করে। প্রতিদিন কালো দাগের উপর বাদাম তেল ঘষুন, অথবা আপনার প্রতিদিনের ময়েশ্চারাইজারে কয়েক ফোঁটা বাদামের তেল যোগ করুন। নিজেই কয়েকদিনের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন।

এসব ঘরোয়া উপায়ে কাজ না হলে চিকিৎসকের পরামর্শ নিন কালো দাগ দূর করতে।

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

378,378 questions

370,932 answers

135 comments

1,232 users

59 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 59 অতিথি
আজ ভিজিট : 24790
গতকাল ভিজিট : 161943
সর্বমোট ভিজিট : 54457632
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...