menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

2 Answers

more_vert
বিভিন্ন পেশাজীবী সংগঠন; নির্দিষ্ট কাজের জন্য গড়ে উঠা সংগঠন (শিক্ষক সমিতি, চিকিৎসক সমিতি, ট্রেড ইউনিয়ন, ছাত্র সংসদ, দাবি বাস্তবায়ন পরিষদ ইত্যাদি।)
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike
more_vert

চাপ সৃষ্টিকারী গোষ্ঠী হল এমন একটি গোষ্ঠী যা সরকার, ব্যবসায়িক প্রতিষ্ঠান বা অন্যান্য ক্ষমতাশালী গোষ্ঠীর উপর চাপ প্রয়োগ করার জন্য গঠিত হয়। তারা তাদের দাবিগুলি কার্যকর করার জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করতে পারে, যেমন জনসাধারণের প্রচার, আইনি পদক্ষেপ বা এমনকি সহিংসতা।

চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর কিছু উদাহরণ হল:

  • ব্যবসায়িক গোষ্ঠী: এই গোষ্ঠীগুলি সাধারণত ব্যবসায়িক স্বার্থের প্রতিনিধিত্ব করে। তারা সরকারকে কর কমাতে, নিয়ন্ত্রণ শিথিল করতে বা নতুন ব্যবসায়িক সুযোগ তৈরি করতে চাপ দিতে পারে।
  • কৃষি গোষ্ঠী: এই গোষ্ঠীগুলি সাধারণত কৃষি স্বার্থের প্রতিনিধিত্ব করে। তারা সরকারকে কৃষি ঋণ সহায়তা প্রদান, কৃষি পণ্যের দাম বাড়াতে বা কৃষিনীতি সংস্কার করতে চাপ দিতে পারে।
  • পেশাজীবী সমিতি: এই সমিতিগুলি সাধারণত একই পেশার লোকেদের প্রতিনিধিত্ব করে। তারা সরকারকে পেশাগত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে, পেশাগত শিক্ষার মান উন্নত করতে বা পেশাগত সুযোগ-সুবিধা উন্নত করতে চাপ দিতে পারে।
  • ছাত্র সমিতি: এই সমিতিগুলি সাধারণত ছাত্রদের স্বার্থের প্রতিনিধিত্ব করে। তারা সরকারকে শিক্ষার মান উন্নত করতে, ছাত্রদের অধিকার রক্ষা করতে বা সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে চাপ দিতে পারে।
  • ধর্মীয় সংগঠন: এই সংগঠনগুলি সাধারণত ধর্মীয় স্বার্থের প্রতিনিধিত্ব করে। তারা সরকারকে ধর্মীয় স্বাধীনতা রক্ষা করতে, ধর্মীয় প্রতিষ্ঠানগুলিকে সমর্থন করতে বা ধর্মীয় নীতি প্রণয়ন করতে চাপ দিতে পারে।
  • উপজাতীয় সংগঠন: এই সংগঠনগুলি সাধারণত উপজাতীয় স্বার্থের প্রতিনিধিত্ব করে। তারা সরকারকে উপজাতীয় অধিকার রক্ষা করতে, উপজাতীয় সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণ করতে বা উপজাতীয়দের জন্য সুযোগ-সুবিধা উন্নত করতে চাপ দিতে পারে।
  • ট্রেড ইউনিয়ন: এই ইউনিয়নগুলি সাধারণত শ্রমিকদের স্বার্থের প্রতিনিধিত্ব করে। তারা সরকারকে শ্রমিকদের অধিকার রক্ষা করতে, শ্রমিকদের জন্য ন্যায্য মজুরি ও সুযোগ-সুবিধা প্রদান করতে বা শ্রমিকদের আন্দোলন সমর্থন করতে চাপ দিতে পারে।

চাপ সৃষ্টিকারী গোষ্ঠীগুলি গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ। তারা সরকারের উপর জনগণের প্রভাব বাড়াতে সাহায্য করে এবং সরকারকে জনগণের চাহিদা পূরণে বাধ্য করে।

thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

372,939 questions

366,160 answers

135 comments

1,227 users

58 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 58 অতিথি
আজ ভিজিট : 2646
গতকাল ভিজিট : 79852
সর্বমোট ভিজিট : 53647391
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...