সঠিক উত্তর হচ্ছে: দেশি ˃ দিশি
ব্যাখ্যা: স্বরসঙ্গতি (Vowel harmony) ও সমীভবন (Assimilation)____________
\n\nএ দুটিরই তিনটি সম ধরনের প্রকারভেদ আছে। স্বরসঙ্গতি হলো স্বরধ্বনির পরিবর্তন, অন্যদিকে সমীভবন হলো ব্যঞ্জনধ্বনির পরিবর্তন। যথা-
\n\n? ক. প্রগত স্বরসঙ্গতি ও ক. প্রগত সমীভবন
\n? খ. পরাগত স্বরসঙ্গতি ও খ. পরাগত সমীভবন
\n? গ. অন্যোন্য স্বরসঙ্গতি ও গ. অন্যোন্য সমীভবন
\n________________________________
\nপ্রগত স্বরসঙ্গতি ও প্রগত সমীভবন
\n\n? প্রগত স্বরসঙ্গতি : প্রথম ধ্বনি (স্বর) স্থির থাকবে, পরের ধ্বনিতে পরিবর্তন ঘটবে। যথা- মুলা ˃ \nমুলো, শিকা ˃ শিকে, মিঠা ˃ মিঠে (পরের ধ্বনিতে ‘আ’-কার পরিবর্তিত হয়ে ‘ও’ কার এবং ‘এ’ কার হয়েছে। প্রথম ধ্বনি স্থির রয়েছে)
\n\n? প্রগত সমীভবন : প্রথম ধ্বনি (ব্যঞ্জন) স্থির থাকবে, পরের ধ্বনিতে পরিবর্তন ঘটবে। যথা- \nচক্র ˃ চক্ক, লগ্ন ˃ লগগ [পরের ধ্বনির (‘র’ থেকে ‘ক’, ‘ন’ থেকে ‘গ’) পরিবর্তন হয়েছে। প্রথম ধ্বনি (চক্, লগ্) স্থির রয়েছে]
\n_________________________________
\nপরাগত স্বরসঙ্গতি ও পরাগত সমীভবন
\n\n? পরাগত স্বরসঙ্গতি : পরের ধ্বনি (স্বর) স্থির থাকবে এবং প্রথম ধ্বনির পরিবর্তন হবে। যথা- \nদেশি ˃ দিশি, আখো ˃ এখো [পরের ধ্বনির (স্বর) প্রভাবে প্রথম ধ্বনির পরিবর্তন ঘটলো। অর্থাৎ পরের ধ্বনি (স্বর) স্থির থাকলো এবং প্রথম ধ্বনির পরিবর্তন হলো।]
\n\n? পরাগত সমীভবন : পরের ধ্বনি (ব্যঞ্জন) স্থির থাকবে এবং প্রথম ধ্বনির পরিবর্তন হবে। যথা- \nকাঁদনা ˃ কান্না, তৎ + জন্য ˃ তজ্জন্য, তৎ + হিত ˃ তদ্ধিত, জন্ম ˃ জম্ম [পরের ধ্বনির (ব্যঞ্জন) প্রভাবে প্রথম ধ্বনির পরিবর্তন ঘটলো]
\n ________________________________
\nঅন্যোন্য স্বরসঙ্গতি এবং অন্যোন্য সমীভবন
\n\n? অন্যোন্য স্বরসঙ্গতি : আদ্য ও অন্ত দুই স্বরই প্রভাবিত হলে অন্যোন্য স্বরসঙ্গতি হয়। যথা- \nমোজা ˃ মুজো, থামা ˃ থুমো [পরস্পরের (স্বরধ্বনি) প্রভাবে পরস্পরের পরিবর্তন ঘটলো]
\n \n? অন্যোন্য সমীভবন : আদ্য ও অন্ত্য দুই ধ্বনিই পরস্পর প্রভাবিত হলে অন্যোন্য সমীভবন হয়। যথা- \nবিদ্যা ˃ বিজ্জা, সত্য ˃ সচ্চ [আদ্য (বিদ্, সত্) ও অন্ত (দা, ত) পরিবর্তন ঘটল। নতুন করে আদ্য (বিজ্, সচ্) এবং অন্ত্য (জা, চ) চলে আসল]