menu search
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert

নিচের অপশন গুলা দেখুন

  • হামিদুজ্জামান
  • মঈনুল হাসান
  • লুই কান
  • সৈয়দ মঈনুল ইসলাম
thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

1 উত্তর

more_vert
 
verified
সর্বোত্তম উত্তর
সঠিক উত্তর হচ্ছে: মঈনুল হাসান

ব্যাখ্যা: ? বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ
\n\n? বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের মহান শহীদদের অসামান্য ত্যাগ ও শৌর্যের স্মৃতি হিসেবে জাতীয় স্মৃতিসৌধটি দাঁড়িয়ে আছে। সৌধটি ঢাকা শহর থেকে ২৫ কিলোমিটার দূরে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে নবীনগরে অবস্থিত। এর অপর নাম সম্মিলিত প্রয়াস। মিনারটি ৪৬.৫০ মিটার (১৫০.০০ ফুট) উঁচু। ১৯৭৮ সালে সৌধ নির্মাণের উদ্দেশ্যে নকশার জন্য একটি জাতীয় প্রতিযোগিতার আয়োজন করা হয়। ৫৭ জন প্রতিযোগির নকশার মধ্যে সৈয়দ মঈনুল হাসান প্রণীত নকশাটি গৃহীত হয়। তাই তিনিই এর স্থপতি।
\n\n? ১৯৮২ খ্রিস্টাব্দের ১৬ই ডিসেম্বর এটি উদ্বোধন করেন হুসেইন মুহাম্মদ এরশাদ। সৌধটি সাতজোড়া ত্রিভুজাকৃতির দেয়াল নিয়ে গঠিত। দেয়ালগুলো ছোট থেকে বড় ক্রমে সাজানো হয়েছে। এই সাতজোড়া দেয়াল বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সাতটি ধারাবাহিক পর্যায়কে নির্দেশ করে।
\n\n? এছাড়া অন্যান্য উপকরণগুলোকে বিভিন্ন প্রতীকী ভাবনা থেকে গ্রহণ করা হয়েছে। যেমন- এর চত্বরের লাল ইট, রক্তাক্ত সংগ্রামের প্রতীক; এর সামনের জলাশয়, অশ্রæর প্রতীক; এর সবুজ বেষ্টনী, শ্যামল বাংলা প্রতীক এবং স্মৃতিস্তম্ভে পৌঁছার উঁচুনিচু পথ, স্বাধীনতা চড়াই-উৎরাই পেরিয়ে স্বাধীনতা অর্জনকে বোঝায়।
thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

392,491 টি প্রশ্ন

384,180 টি উত্তর

136 টি মন্তব্য

1,283 জন সদস্য

730 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 730 অতিথি
আজ ভিজিট : 211569
গতকাল ভিজিট : 199571
সর্বমোট ভিজিট : 77090193
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...