menu search
brightness_auto
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert

নিচের অপশন গুলা দেখুন

  • অগ্ন্যুৎপাত
  • ভূমিকম্প
  • ভূমিধ্বস
  • সব গুলো
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

1 Answer

more_vert
 
verified
Best answer
সঠিক উত্তর হচ্ছে: সব গুলো

ব্যাখ্যা: \n1. ভূমিকম্প - সমুদ্র তলদেশে দুটি পাতের মুখোমুখি সংঘর্ষ জনিত কারণে যে প্রবল তীব্রতার ভূমিকম্প সংঘটিত হয়, তার ফলে যে বিপুল শক্তি নির্গত হয় তা সমুদ্রের বিশাল জলরাশি কে উপরের দিকে ফোয়ারার আকারে উত্থিত করে দেয়, যা বিশাল সুনামির আকারে উপকূলের উপর আছড়ে পড়ে। যেমন - 2004 সালে ভারত মহাসাগরে ভূমিকম্প জনিত কারণে সুনামি সংঘটিত হয়েছিল।
\n\n2. ভূমিধ্বস - ভূ ভাগের কোন একটি অংশ যখন জল ও মাধ্যাকর্ষণ শক্তির ফলে নিচের দিকে অবনমিত হয়, তখন তাকে ভূমি ধ্বস বলে। এই ভূমি ধ্বসের কারণেও সুনামি ঘটে থাকে। সমুদ্র তীরবর্তী অঞ্চলের বিশাল ভূ ভাগ দ্রুত গতিতে সমুদ্রে পতিত হলে সুনামির সৃষ্টি হয়। ভূমি ধ্বস জনিত কারণে সৃষ্ট সুনামির প্রসার সেই অঞ্চলেই সীমাবদ্ধ থাকে। যেমন - 1998 সালে পাপুয়া নিউ গিনির সুনামি ভূমি ধ্বস জনিত কারনেই সংগঠিত হয়ে ছিল।
\n\n3. অগ্ন্যুৎপাত - সমুদ্র তলদেশে হঠাৎ করে অগ্ন্যুৎপাত ঘটলে, তার ফলে সমুদ্রের জলরাশি ঊর্ধ্বে উত্থিত হয়ে সুনামির সৃষ্টি করে। যেমন। - 1883 সালে ক্রাকাতোয়া আগ্নেয় গিরির অগ্ন্যুৎপাতের দরুন সুনামি সৃষ্টি হয়ে ছিল।
\n\n4. উল্কাপাত - বিশাল আকারের কোন মহাজাগতিক বস্তু বা উল্কা সমুদ্রে বক্ষে পতিত হলে তার ফলে প্রবল শক্তি সম্পন্ন সুনামি সৃষ্টি হতে পারে। যদিও এখনও অবধি উল্কাপাত জনিত কারণে এই রকম কোন বড়ো সুনামি সৃষ্টি হয় নি।
\n\n5. আবহাওয়া জনিত সুনামি - সমুদ্রপৃষ্ঠে বায়ুচাপ জনিত অস্থিরতার কারণে প্রবল বায়ু প্রবাহের সৃষ্টি হলে সমুদ্রে প্রবল তরঙ্গের সৃষ্টি হয়, যা স্বল্প শক্তি সম্পন্ন সুনামির সৃষ্টি করে।
\n\n6. পারমাণবিক বোমা বিস্ফোরণ - পারমাণবিক বোমা পরীক্ষার জন্য অনেক সময় সমুদ্রের মধ্যে প্রবল বিস্ফোরণ ঘটানো হয়, যার ফলে যে বিপুল শক্তি নির্গত হয় তা সমুদ্রে সুনামির বিকাশ ঘটায়।
thumb_up_off_alt 0 like thumb_down_off_alt 0 dislike

392,484 questions

384,178 answers

136 comments

1,259 users

259 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 259 অতিথি
আজ ভিজিট : 122021
গতকাল ভিজিট : 177183
সর্বমোট ভিজিট : 63867143
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...