menu search
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert
পশ্চিম ভারতের পেট্রোরসায়ন শিল্পের উন্নতির কারণ কী?
thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

1 উত্তর

more_vert
 
verified
সর্বোত্তম উত্তর

 পশ্চিম ভারতে পেট্রোরসায়ন শিল্পের উন্নতির কারণগুলি হল - 


সহজলভ্য কাঁচামাল - গুজরাট ও মহারাষ্ট্রের বোম্বে হাই, কাম্বে, কালোল, ওয়াভেল ও সাম্বা তৈলখনি গুলি থেকে প্রচুর খনিজ তেল উত্তোলন হয়, এই খনিজ তেলের উপর ভিত্তি করে এখানে পেট্রোরসায়ন শিল্পের বিকাশ ঘটেছে। 


তৈল শোধনাগার -  এই অঞ্চলে প্রাপ্ত কাঁচামালের উপর ভিত্তি করে কয়ালি, জামনগর, ট্রম্বে প্রভৃতি অঞ্চলে খনিজ তেল শোধনাগার স্থাপিত হয়েছে। আর এই খনিজ তেল শোধনাগার  থেকে নির্গত খনিজ তেলের  উপজাত দ্রব্যই হল পেট্রোরসায়ন শিল্পের প্রধান কাঁচামাল , যা এই অঞ্চলের শিল্পে ব্যবহৃত হয়। 


বন্দরের সুবিধা - মুম্বাই, কাণ্ডালা, জওহরলাল নেহেরু, মুদ্রা প্রভৃতি আধুনিক বৃহৎ বন্দরের মাধ্যমে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশ গুলি থেকে খনিজ তেল আমদানি এবং পেট্রোরসায়ন জাত দ্রব্যের রপ্তানির সুবিধা রয়েছে। 


চাহিদা বা বাজার  - পেট্রোরসায়ন শিল্প থেকে বর্তমান কালে অত্যন্ত জনপ্রিয় ও প্রয়োজনীয় দ্রব্য উৎপন্ন হয়, তাই পেট্রোরসায়ন জাত দ্রব্যের চাহিদা প্রচুর  এবং ক্রমাগত তা বেড়েই চলেছে। তাই এই শিল্পজাত দ্রব্যের অভ্যন্তরীন চাহিদার সাথে সাথে বৈদেশিক চাহিদাও রয়েছে।


 সুলভ ও দক্ষ শ্রমিক - ভারতের এই অঞ্চলের জনসংখ্যা অনেক বেশি, তাই শিল্পের প্রয়োজনীয় শ্রমিকের অভাব হয় না । তাছাড়া ভারতের এই অঞ্চলেই প্রথম পেট্রোরসায়ন শিল্পের বিকাশ ঘটায় এখানকার শ্রমিক গুলো বংশপরম্পরায় এই কাজের সাথে যুক্ত থাকায় শ্রমিক গুলো অনেক দক্ষ।

thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

392,491 টি প্রশ্ন

384,180 টি উত্তর

136 টি মন্তব্য

1,283 জন সদস্য

698 অ্যাক্টিভ ইউজার
0 সদস্য 698 অতিথি
আজ ভিজিট : 106213
গতকাল ভিজিট : 199571
সর্বমোট ভিজিট : 76985516
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...