menu search
আমাদের সাইটে ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ | প্রশ্ন এবং উত্তর প্রদান করে আমাদের সাইট থেকে আয় করতে পারবেন | তাই দেরি না করে এখনই একাউন্ট করেন |
more_vert

নিচের অপশন গুলা দেখুন

  • ভয়ে গা ছম ছম করছে
  • ধীরে ধীরে যায়
  • আমি জ্বর জ্বর বোধ করছি
  • ডেকে ডেকে হয়রান হয়েছ
thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

1 উত্তর

more_vert
 
verified
সর্বোত্তম উত্তর
সঠিক উত্তর হচ্ছে: ডেকে ডেকে হয়রান হয়েছ

ব্যাখ্যা: দ্বিরুক্ত শব্দ\nদ্বিরুক্ত মানে দু\'বার উক্ত হয়েছে এমন সব শব্দ। বিশেষ্য, বিশেষণ, সর্বনাম, অব্যয় ও ক্রিয়া- এদের দ্বিরুক্ত হতে দেখা যায়। \nঅার এ ধরনের শব্দ প্রয়োগে বাক্য অর্থ জোড়ালো, সম্প্রাসারণ, অাধিক্য ও বহুত্ব ভাব প্রকাশ করে। \nগঠনগত দিক হতে দ্বিরুক্ত শব্দ ৩ প্রকার।
\nশব্দাত্মক দিরুক্ত- বিভক্তিহীন শব্দ যখন বাক্যের অর্থকে জোড়ালো বা সম্প্রাসারণ করতে বসে। তার মানে শব্দাত্মক দ্বিরুক্ত শব্দের কাজ হল অর্থকে জোড়ালো বা সম্প্রাসারণ করা।
\nপদাত্মক দ্বিরুক্ত- বিভক্তিযুক্ত শব্দ বাক্যে বসে পদের স্থান দখল করে। তার মানে পদাত্মক দ্বিরুক্ত শব্দের কাজ হল বাক্যে পদের স্থান দখল করা।
\nধ্বনাত্মক দ্বিরুক্ত- কাল্পনিকঅনুকৃতি অর্থ প্রকাশ করে এমন সব শব্দকে ধ্বনাত্মক শব্দ বলে। এদের কাজ হল অাধিক্য বা বহুত্ব ভাব প্রকাশ করা।
\nসহজ কথায়, \nঅর্থকে জোড়ালো বা সম্প্রাসারণ করা হল শব্দাত্মক দ্বিরুক্তির কাজ যেখানে পদাত্মক দ্বিরুক্তির কাজ পদের স্থান দখল। অপর দিকে, ধ্বনাত্মক দ্বিরুক্তির কাজ অাধিক্য বা বহুত্ব ভাব প্রকাশ করা।
\nপদাত্মক দ্বিরুক্তি যেমন বাক্যে পদের কাজ করে তেমনি শব্দাত্মক দ্বিরুক্তি অাবার বহুবচনও কাজ করে। অাবার ধ্বনাত্মক দ্বিরুক্তি ধ্বনির অনুকার হয়ে বাক্যে অর্থ প্রকাশ করে। \n(উপভাগ গুলো যে কোন বই থেকে পড়লে ভাল হয়।)\n
thumb_up_off_alt 0 পছন্দ thumb_down_off_alt 0 জনের অপছন্দ

392,493 টি প্রশ্ন

384,181 টি উত্তর

136 টি মন্তব্য

1,285 জন সদস্য

1023 অ্যাক্টিভ ইউজার
1 সদস্য 1022 অতিথি
অনলাইন ইউজার
আজ ভিজিট : 127466
গতকাল ভিজিট : 193902
সর্বমোট ভিজিট : 78297109
এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা সবজানো.কম বহন করবে না৷
...